শুক্রবার, মে ২৪, ২০২৪

হার্দিক পান্ডিয়ার সমালোচনায় গাভাস্কার ‘সাদামাটা বোলিং, সাদামাটা অধিনায়কত্ব’,

ভারতীয় ব্যাটিং গ্রেটের মনে হচ্ছিল, মাহেন্দ্র সিং ধোনিকে যেন ছক্কা মারার জন্যই বল করছেন মুম্বাই অধিনায়ক।

by ঢাকাবার্তা ডেস্ক
Sunil Gavaskar comments on Mumbai Indians captain Hardik Pandya

খেলা ডেস্ক।।

হার্দিক পান্ডিয়ার নেতৃত্বের ধরন পছন্দ হচ্ছে না সুনিল গাভাস্কারের। উত্তরসূরির বোলিং নিয়েও সমালোচনা করেছেন ভারতের এই ব্যাটিং গ্রেট। তার মতে, দুই জায়গায়ই একেবারেই সাদামাটা এই পেস বোলিং অলরাউন্ডার।  আইপিএলের সফলতম দুই অধিনায়কের একজন রোহিত শার্মাকে সরিয়ে এবার পান্ডিয়ার কাঁধে নেতৃত্বভার দেয় মুম্বাই ইন্ডিয়ান্স। গুজরাট টাইটান্সে থাকাকালীন নেতৃত্বগুন দিয়ে সবার নজর কাড়েন তিনি। গত দুই আসরে পান্ডিয়ার অধিনায়কত্বে একবার চ্যাম্পিয়ন ও একবার রানার্স আপ হয় গুজরাট।

এরপরই এবার পান্ডিয়াকে দলে ফিরিয়ে অধিনায়ক করে মুম্বাই। কিন্তু তার নেতৃত্বে সময়টা মোটেও ভালো যাচ্ছে না পাঁচবারের চ্যাম্পিয়নদের। ৬ ম্যাচে ২ জয়ে পয়েন্ট টেবিলে অষ্টম স্থানে তারা। টানা তিন হারে আসর শুরু করা মুম্বাই পরপর দুই ম্যাচ জিতে রোববার ঘরের মাঠ ওয়াংখেড়েতে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হয়। এদিন পায় তারা পরাজয়ের তেতো স্বাদ। ২০ রানে হারের জন্য পান্ডিয়ার দিকেই আঙুল তুললেন গাভাস্কার।

একে তো ধারহীন নেতৃত্ব, সঙ্গে বোলিংয়েও ভালো করতে পারেননি পান্ডিয়া। চেন্নাইয়ের বিপক্ষে প্রথম ইনিংসের শেষ ওভারে তার বাজে বোলিং চোখে লেগেছে গাভাস্কারের। ওই ওভারে দ্বিতীয় বলে ড্যারিল মিচেলকে ফেরানোর পর ছন্দ হারিয়ে ফেলেন পান্ডিয়া। শেষ চার বলের জন্য ব্যাটিংয়ে নামা মাহেন্দ্র সিং ধোনির সামনে যেন করেন অসহায় আত্মসমর্পণ।  নিজের ‘আইডলকে’ প্রথম দুটি বলই লেংথে করেন পান্ডিয়া। দুটিতেই ছক্কায় ওড়ান ধোনি। পরেরটি লেগ সাইডে ফুলটস, গ্যালারিতে ফেলেন এই কিপার-ব্যাটসম্যান। শেষ বলে আসে দুই রান। ৪ বলে অপরাজিত ২০ রান করেন ধোনি। তাতে ২০৬ রানের পুঁজি গড়ে চেন্নাই। ৩ ওভার করে ২ উইকেট নিলেও পান্ডিয়া দেন ৪৩ রান।

বিশাল লক্ষ্য তাড়ায় পরে রোহিত সেঞ্চুরি করলেও ১৮৬ রান করতে পারে মুম্বাই। প্রথম ইনিংসের পর স্টার স্পোর্টসে কথোপকথনে পান্ডিয়ার সমালোচনা করেন গাভাস্কার।

“সম্ভবত লম্বা সময়ের মধ্যে আমার দেখা সবচেয়ে বাজে বোলিং। দেখে মনে হচ্ছিল, নিজের নায়কের সঙ্গে আলিঙ্গন করছে। সে যে ধরনের ডেলিভারিতে ছক্কা মারবে, সেই ধরনের ডেলিভারিই করছে। একটা ছক্কা ঠিক আছে। যখন জানেন যে, এই ব্যাটসম্যান ছক্কার মারার জন্য লেংথ বল খুঁজছে, পরেরটিও লেংথ বল করা হলো! যখন বোঝা যাচ্ছে, সে (ধোনি) ছক্কা মারতে চাইছে, তৃতীয় বলটি দেওয়া হলো পায়ের ওপর ফুলটস।”

“পুরোপুরি সাদামাটা বোলিং, সাদামাটা অধিনায়কত্ব। শিভাম দুবের সঙ্গে রুতুরাজ গায়কোয়াড় দারুণ ব্যাটিং করার পরও প্রতিপক্ষকে আরও কমে আটকে রাখা উচিত ছিল তাদের। আমার মনে হয়, ১৮৫-১৯০ রানের মধ্যে থামিয়ে রাখা উচিত ছিল।”

স্টার স্পোর্টসের ওই অনুষ্ঠানে থাকা ইংলিশ ব্যাটিং গ্রেট কেভিন পিটারসেনও এক হাত নেন পান্ডিয়ার।

“আমি এমন একজন অধিনায়ককে দেখলাম, পাঁচ ঘণ্টা আগে টিম মিটিংয়ে করা প্ল্যান ‘এ’ থেকে যিনি প্ল্যান ‘বি’ তে যেতে চাইলেন না, যখন তার সেটা করা উচিত ছিল।”

 

আরও পড়ুন: চেন্নাইয়ে মোস্তাফিজের ফেরার ম্যাচে কলকাতার প্রথম হার

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net