বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

২০৪০ সালের মধ্যে চাঁদে নভোচারী পাঠাবে ভারত!

গত অগাস্ট মাসে প্রথম দেশ হিসেবে চাঁদের অপেক্ষাকৃত রহস্যময় দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে ভারত।

by ঢাকাবার্তা ডেস্ক
২০৪০ সালের মধ্যে চাঁদে নভোচারী পাঠাবে ভারত!

মহাকাশ ডেস্ক।।

ভারত ২০৪০ সাল নাগাদ পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদে নভোচারী পাঠানোর লক্ষ্য ঠিক করেছে বলে জানিয়েছে দেশটির সরকার।  সেইসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের মহাকাশ গবেষণা সংস্থাকে ওই পরিকল্পনার মধ্যে ২০৩৫ সাল নাগাদ একটি মহাকাশ স্টেশন নির্মাণের লক্ষ্যমাত্রা যোগ করার নির্দেশ দিয়েছেন বলেও জানানো হয়েছে।

সরকারের পক্ষ থেকে মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে বলা হয়, “প্রধানমন্ত্রীর নির্দেশনা হচ্ছে, ভারতের এখন নতুন এবং উচ্চাভিলাষী লক্ষ্যগুলির দিকে মনযোগ দেওয়া উচিত। যার মধ্যে রয়েছে ২০৩৫ সাল নাগাদ ‘ভারতীয় অন্তরীক্ষ স্টেশন’ (ভারতীয় মহাকাশ স্টেশন) স্থাপন এবং ২০৪০ সালের মধ্যে প্রথম ভারতীয়কে চাঁদে পাঠানো।

সরকারের পক্ষ থেকে আরো বলা হয় “এই লক্ষ্য বাস্তবায়নের জন্য, মহাকাশ সংস্থা চাঁদ অনুসন্ধান পরিকল্পনার একটি রোডম্যাপ তৈরি করবে।”

গত অগাস্ট মাসে প্রথম দেশ হিসেবে চাঁদের অপেক্ষাকৃত রহস্যময় দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে ভারত। তারপর থেকে দেশটির মহাকাশ গবেষণা কার্যক্রমের পালে রীতিমত জোর হাওয়া লেগেছে। ভারতের অবতরণের মাত্র কয়েকদিন আগে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণে ব্যর্থ হয় রাশিয়ার একটি মহাকাশ যান।

চাঁদ জয়ের পর ভারত সূর্য নিয়ে গবেষণার জন্য সেটি লক্ষ্য করে একটি রকেট পাঠায়। মোদী ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের শুক্র গ্রহ ও মঙ্গল গ্রহে অভিযান পরিচালনার লক্ষ্যে কাজ করার আহ্বানও জানিয়েছেন।

 

আরও পড়ুনঃ আগামী দিনে প্রতি মাসে মহাকাশ ভ্রমণ চালিয়ে যাবে ইসরো

 

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net