শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

২০ বছর ক্রিকেট পথচলার ইতি টানলেন কুক

পেশাদার ক্রিকেটকে বিদায় জানালেন ইংল্যান্ডের এই কিংবদন্তি ব্যাটসম্যান।

by ঢাকাবার্তা ডেস্ক
২০ বছর ক্রিকেট পথচলার ইতি টানলেন কুক

খেলা ডেস্ক।।

আন্তর্জাতিক ক্রিকেটের পাঠ চুকিয়ে ফেলেছেন অনেক আগে। গত দুই বছর ধরে খেলছিলেন শুধু প্রথম শ্রেণির ক্রিকেটে। এবার সবকিছুর সমাপ্তি। দুই দশকের পেশাদার ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন ইংল্যান্ডের কিংবদন্তি ব্যাটসম্যান অ্যালেস্টার কুক।

কুকের অবসর নিয়ে গুঞ্জন চলছিল গত কিছুদিন ধরেই। গোটা ক্যারিয়ার যে কাউন্টিতে খেলেছেন, সেই এসেক্সের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে তার। মেয়াদ আর বাড়াতে চান না। এসেক্সের ওয়েবসাইটে শুক্রবার বিবৃতিতে অবসরের ঘোষণা দিয়েছেন ৩৮ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান।

“আজ আমি অবসর ঘোষণা করছি, একজন পেশাদার ক্রিকেটার হিসেবে আমার ক্যারিয়ারের ইতি টানছি।”

“বিদায় বলা সহজ নয়। দুই দশকেরও বেশি সময় ধরে ক্রিকেট আমার জীবনে কাজের চেয়ে অনেক বেশি ছিল। ক্রিকেটের সৌজন্যে আমি এমন সব জায়গায় গিয়েছি স্বপ্নেও ভাবিনি সেখানে যাব, এমন দলগুলির অংশ হব যারা অনেক কিছু জিতেছে, এটাও কখনও ভাবিনি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এই খেলার মাধ্যমে (অনেকের সঙ্গে) গভীর বন্ধুত্ব তৈরি হয়েছে, যা সারাজীবন স্থায়ী হবে।”

কাউন্টি চ্যাম্পিয়নশিপ মৌসুম শেষের পর কুকের সিদ্ধান্তের অপেক্ষায় ছিল এসেক্স। চ্যাম্পিয়ন সারের পেছনে থেকে দ্বিতীয় হয়ে মৌসুম শেষ করে দলটি।

২০০৩ সালে এসেক্স ক্রিকেট বোর্ডের হয়ে এসেক্সের বিপক্ষে পেশাদার ক্রিকেটে অভিষেক হয় কুকের। ওই গ্রীষ্মে পরে এসেক্সের হয়ে খেলেন কাউন্টি চ্যাম্পিয়নশিপে। ২০০৫ সালে সফরকারী অস্ট্রেলিয়ানদের বিপক্ষে এসেক্সের হয়ে করেন ডাবল সেঞ্চুরি।

পরের বছর ইংল্যান্ড লায়ন্সের ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে ডাক পান তিনি। ওই বছরই নাগপুরে তার টেস্ট অভিষেক হয় ভারতের বিপক্ষে। প্রথম ইনিংসে ফিফটির পর দ্বিতীয় ইনিংসে করেন অপরাজিত সেঞ্চুরি।

সেখান থেকে তার ১৬১ টেস্টের ক্যারিয়ারের শুরু। ১৫৯ টেস্ট তিনি খেলেছেন টানা, যা বিশ্ব রেকর্ড। টেস্টে তার ১২ হাজার ৪৭২ রান ও ৩৩ সেঞ্চুরি, দুটিই ইংল্যান্ডের রেকর্ড। এই সংস্করণে ওপেনার হিসেবে তার ১১ হাজার ৮৪৫ রানের চেয়ে বেশি করতে পারেননি বিশ্বের আর কেউ।

২০১২ থেকে ২০১৭ পর্যন্ত ৫৯ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেন কুক। যা ছিল তখন রেকর্ড, পরে তা ভেঙে দেন জো রুট। কুকের অধিনায়কত্বে ঘরের মাঠে ২০১৩ ও ২০১৫ অ্যাশেজ সিরিজ জেতে ইংল্যান্ড। তবে ২০১৩-১৪ অ্যাশেজে অস্ট্রেলিয়া সফরে তারা হোয়াইটওয়াশড হয় ৫-০ তে। ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত ৬৯ ওয়ানডেতেও ইংলিশদের নেতৃত্ব দেন কুক।

২০১৮ সালে টেস্ট ক্যারিয়ারের ইতি টানার সময় কুকের বয়স ছিল ৩৩। এরপর আরও পাঁচ বছর খেলেছেন ঘরোয়া ক্রিকেটে। সব মিলিয়ে ৩৫২টি প্রথম শ্রেণির ম্যাচে তার রান ২৬ হাজার ৬৪৩, সেঞ্চুরি ৭৪টি। এছাড়া ১৭৮টি লিস্ট ‘এ’ ম্যাচ ও ৩২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। সাদা বলে তার শতক ১৪টি।

ক্রিকেটে অবদানের জন্য ২০১৯ সালে নাইট উপাধি পান কুক। ২০০৭ সালে ইয়ান বোথামের পর প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে নাইটহুড পান তিনি।

 

আরও পড়ুনঃ ৩২ বছর বয়সেই হ্যাজার্ড অবসরে গেলেন

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net