শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

২৮২ রানের লক্ষ্যে নিউজিল্যান্ড, কনওয়ে এবং রাবীন্দ্রার অর্ধশতক

৪৮ রান দিয়ে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন হেনরি

by ঢাকাবার্তা ডেস্ক
২৮২ রানের লক্ষ্যে নিউজিল্যান্ড, কনওয়ে এবং রাবীন্দ্রার অর্ধশতক

আঙুলের চোটের কারণে টিম সাউদি নেই, লকি ফার্গুসনকে ছিটকে ফেলেছে পিঠের চোট। আজ ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক টম ল্যাথামের হাতে সামনের সারির পেসার ছিল মাত্র দুজন—ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি।

আহমেদাবাদের নরেন্দ্রে মোদি স্টেডিয়ামে এ দুই পেসারের সর্বোচ্চ ব্যবহার করেছেন ল্যাথাম। বোল্ট ও হেনরি—যে কোনো অধিনায়কই চাইবেন এই দুজনের বল ডেথ ওভারের জন্য যতটা সম্ভব জমিয়ে রাখতে। কিন্তু ল্যাথাম উইকেটের সন্ধানে ছুটলেন মাঝের ওভারে। ৩১ থেকে ৪০ ওভারের মধ্যে দুজনেই আবার আক্রমণে আনলেন। এর ফলও পেয়েছেন কিউই অধিনায়ক। দুজনেই সেই সময় উইকেট এনে দিয়েছেন।

সব মিলিয়ে ২০১৯ সালে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে যাদের কাছে ফাইনালে হেরে গিয়েছিল নিউজিল্যান্ড, সেই ইংল্যান্ডকে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে ৯ উইকেটে ২৮২ রানে আটকে দিয়েছে তারা।

অথচ শুরুটা ভালোই করেছিল ইংল্যান্ড। ইনিংসের দ্বিতীয় বলেই বোল্টকে ব্যাকওয়ার্ড স্কয়ার দিয়ে ছয় মারেন বেয়ারস্টো। সেই ওভারে আরেকটি চারসহ ১২ রান তোলে ইংল্যান্ড। পরের ওভারে অবশ্য ম্যাট হেনরিকে মেডেন দেন ডেভিড ম্যালান। ৭ ওভারে ৩৯ রান তোলেন এই দুই ওপেনার।

বেয়ারস্টো-ম্যালানের ওপেনিং জুটি ভাঙে অষ্টম ওভারের চতুর্থ বলে। ম্যাট হেনরির বলে উইকেটের পেছনে ল্যাথামকে ক্যাচ দিয়ে ফেরেন ম্যালান। উইকেটে আসেন রুট। টেস্ট ক্রিকেটকে বেশি গুরুত্ব দেওয়ার কারণে সাদা বলে খুব বেশি না খেলা রুটই অবশ্য ইংল্যান্ডের রান তিন শর কাছাকাছি নিয়ে যেতে বড় ভূমিকা রাখেন। ৮৬ বলে ৪টি চার ও ১টি ছয়ে ৭৭ রান করেন রুট।

রুটের ৫টি বাউন্ডারির সব কটিই এসেছে উইকেটের পেছনের এলাকা দিয়ে। একমাত্র ছয়টিসহ ৩টি বাউন্ডারি তিনি মেরেছেন রিভার্স সুইপ করে। এই রিভার্স সুইপই অবশ্য কাল হয় রুটের জন্য। অনিয়মিত বোলার গ্লেন ফিলিপসকে রিভার্স সুইপ করতে গিয়ে তাঁর দুই পায়ের ফাঁক দিয়ে বল স্টাম্পে আঘাত করে। বোল্ড হয়ে ফেরেন তিনি সপ্তম ব্যাটসম্যান হিসেবে।

এর আগে সম্ভাবনা জাগিয়েও ভালো ইনিংস খেলতে পারেননি অধিনায়ক জস বাটলার, হ্যারি ব্রুকরা। ব্রুক ৪টি চার ও ১টি ছয়ে ১৬ বলে ২৫ রান করে আউট হয়েছেন। দুটি করে চার ও ছয়ে বাটলার ৪২ বলে করেছেন ৪৩ রান। ইনিংসের ৩৪তম ওভারে ল্যাথামের ক্যাচ বানিয়ে বাটলারকে ফিরিয়েছেন হেনরি। ৩৯তম ওভারে লিয়াম লিভিংস্টোনকে আউট করেছেন বোল্ট।

৪৮ রান দিয়ে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন হেনরি। ফিলিপস ও স্যান্টনার নিয়েছেন ২টি করে উইকেট। ৪৮ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন বোল্ট, রাচিন রবীন্দ্র ১ উইকেট নিয়েছেন ৭৬ রান দিয়ে।

নিউজিল্যান্ড ইনিংস

জবাবে ব্যাট করতে নেমে।  এক উইকেট হারিয়ে ১৬৮ রানে ব্যট করছে। ডেভন কনওয়ে পৌছেছে ৭০ বলে ৯০ রানের ইনিংসে, তাকে যোগ্য সঙ্গ দিচ্ছে রাবীন্দ্রা। রাবীন্দ্রা ব্যাট করছে ৬২ বলে ৭৭ রানে। নিউজিল্যান্ড ব্যাট করছে ২৩ ওভারে ১৬৮ রানে।

 

আরও পড়ুনঃ স্ত্রী আয়েশার সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ ধাওয়ানের

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net