শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

৩২ বছর বয়সেই হ্যাজার্ড অবসরে গেলেন

পেশাদার ফুটবল থেকে অবসর নিলেন এই বেলজিয়ান ফরোয়ার্ড

by ঢাকাবার্তা ডেস্ক
৩২ বছর বয়সেই হ্যাজার্ড অবসরে গেলেন

বয়স ৩২ বছর। এই বয়সে ফুটবল দুনিয়া কাঁপিয়ে যাচ্ছেন অনেক ফুটবলার। তবে এডেন হ্যাজার্ড সিদ্ধান্ত নিয়ে ফেললেন— আর নয়। পেশাদার ফুটবল থেকে অবসর নিলেন এই বেলজিয়ান ফরোয়ার্ড।

গত জুনে হ্যাজার্ডের সঙ্গে চুক্তি বাতিল করে সফলতম স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। এরপর থেকে ক্লাবহীন ছিলেন তিনি। এবার সব ধরনের ফুটবল থেকে বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিয়েছেন। আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি তিনি টেনেছেন আরও আগে। গত বছরের ডিসেম্বরে কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বেলজিয়াম ছিটকে যাওয়ার পর জাতীয় দলকে বিদায় জানান।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে হ্যাজার্ড লিখেছেন, ‘আপনাকে অবশ্যই মনের কথা শুনতে হবে এবং সঠিক মুহূর্তে থেমে যেতে হবে। ১৬ বছরে ৭০০টিরও বেশি ম্যাচ খেলার পর আমি একজন পেশাদার ফুটবলার হিসেবে আমার ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি।’

ক্যারিয়ারের শেষটা সুখকর হয়নি হ্যাজার্ডের। ২০১৯ সালে অনেক প্রত্যাশা নিয়ে ইংলিশ ক্লাব চেলসি ছেড়ে রিয়ালে যোগ দেন তিনি। তার জন্য লস ব্লাঙ্কোরা খরচ করেছিল বিপুল পরিমাণ অর্থ— ১১ কোটি ডলার। কিন্তু সবশেষ চার মৌসুমে মাত্র ৭৬ ম্যাচ খেলতে পারেন তিনি। এর কারণ ছিল চোট ও ফর্মহীনতা।

চেলসি ও রিয়াল ছাড়াও ফরাসি ক্লাব লিলের হয়ে খেলেন হ্যাজার্ড। ক্লাব ক্যারিয়ারে সব প্রতিযোগিতা মিলিয়ে ৬২২ ম্যাচে ১৬৭ গোল করেন তিনি। পাশাপাশি সতীর্থদের আরও ১৫৭ গোলে অবদান রাখেন।

রিয়ালের হয়ে দুটি লা লিগা, একটি চ্যাম্পিয়ন্স লিগ ও একটি ক্লাব বিশ্বকাপসহ মোট সাতটি শিরোপা জেতেন হ্যাজার্ড। তবে সেরা সময়টা তিনি কাটান চেলসির জার্সিতে। ২০১২ সালে স্ট্যামফোর্ড ব্রিজের দলটিতে নাম লিখিয়ে সেখানে সাত মৌসুম খেলেন। ব্লুজদের হয়ে দুটি প্রিমিয়ার লিগ ও দুটি ইউরোপা লিগসহ মোট ছয়টি শিরোপা জেতেন।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net